ভারতের স্টার্টআপদের ১ কোটি ৮০ লক্ষ টাকা দেবে WhatsApp – আবেদন করুন আজই

ভারতের ছোট ও শুরুয়াতি ব্যবসাকে উত্সাহ দিতে স্টার্টআপ ইন্ডিয়া- হোয়্যাটস্অ্যাপ গ্র্যান্ড চ্যালেঞ্জ লঞ্চ করল হোয়্যাটস্অ্যাপ। এই উদ্যোগে তাদের সঙ্গে রয়েছে কেন্দ্রীয় সরকারের ইনভেস্ট ইন্ডিয়া। এই প্রতিযোগিতায়, ব্যবসা বুদ্ধি ও উদ্ভাবনীর অভিনবত্বের ভিত্তিতে বেছে নেওয়া হবে প্রথম পাঁচজন বিজেতাকে, দেওয়া হবে মোট ১ কোটি ৮০ লক্ষ টাকা। অর্থাত্ প্রত্যেক বিজেতা পাবেন ৩ লক্ষ ৬০ হাজার টাকা করে।

আবেদনের সময়সীমা

গতবছরের অক্টোবর মাসেই এই প্রকল্পের কথা ঘোষণা করে হোয়্যাটস্অ্যাপ কর্তৃপক্ষ। এই মাস থেকে শুরু হল নাম নথিভু্ক্তিকরণ। আগামী ১০ মার্চ অবধি নাম নথিভুক্ত করতে পারবে স্টার্টআপ সংস্থাগুলি। ফল ঘোষণা হবে ২৪ মে। আবেদনের সময়ে ৬-৮টি স্লাইডের মাধ্যমে আপনার ব্যবসা আইডিয়াকে স্পষ্ট করতে হবে।

আরো পড়ুন: ২৫ টি অল্প টাকায় ব্যবসার আইডিয়া যা আপনি শুরু করতে পারবেন আজই!

কারা আবেদন করতে পারবেন?

অভিনব উদ্ভাবনমূলক আইডিয়া ও ব্যবসার মডেল যা ভারতের স্থানীয় সমস্যার সমাধানে সহায়ক হবে ও দেশের সমাজ-অর্থনীতিকে বহুলভাবে প্রভাবিত করতে পারবে সেই সব ব্যবসাকে নাম নথিভুক্তির জন্য আহ্বান জানিয়েছে হোয়্যাটস্অ্যাপ। স্বাস্থ্য পরিষেবা, গ্রামীণ অর্থনীতি, অর্থনৈতিক ও ডিজিটাল অন্তর্ভুক্তি, শিক্ষা এবং নাগরিক সুরক্ষা- এই ক্ষেত্রগুলিকে এই চ্যালেঞ্জের থিম হিসেবে চিহ্নিত করা হয়েছে।

আবেদন করতে এই ওয়েবসাইট এ ক্লিক করুন 

আরো পড়ুন: দেশে বিদেশে আপনার পণ্য বিক্রি করতে চান? সাহায্য করবে অ্যামাজন লঞ্চপ্যাড

বাছাই পর্ব

আবেদনগুলির মধ্যে থেকে প্রথমে বেছে নেওয়া হবে ৩০জন আবেদনকারীকে, সেখান থেকে ১০ জন সুযোগ পাবেন চূড়ান্ত পর্যায়ের বাছাই পর্বে। সেখানে বিচারকদের সামনে নিজের ব্যবসার আইডিয়াকে উপস্থাপন করতে হবে। তার ভিত্তিতেই বেছে নেওয়া হবে ৫ জন বিজেতাকে।

আরো পড়ুন: ঘরে বসে আয় করতে চান? জেনে নিন ভারতের সেরা ২৪টি ফ্রিল্যান্সিং সাইটের নাম

ভারতে স্টার্টআপ শিল্পের বিস্তারের লক্ষ্যেই এই উদ্যোগ

বিশ্বজুড়ে হোয়্যাটস্ অ্যাপ ব্যবহার করেন ১৩০ কোটি মানুষ, ভারতের তাদের গ্রাহক সংখ্যা ২০ কোটির বেশি। গতবছরই বিজনেস অ্যাপ লঞ্চ করে হোয়্যাটস্অ্যাপ। হোয়্যাাটস্অ্যাপের দাবি অনুযায়ী, বর্তমানে এই অ্যাপে নথিভুক্ত রয়েছে ৫০ লক্ষেরও বেশি ব্যবসা। ছোট, বড় ও মাঝারি সব ধরণের ব্যবসাই উপকৃত হয় এই অ্যাপের মাধ্যমে, যোগাযোগ স্থাপন করে ক্রেতার সঙ্গে। এই অ্যাপকে আরও কার্যকরী ও জনপ্রিয় করে তুলতে কাজ করছে হোয়্যাটসঅ্যাপ কর্তৃপক্ষ। স্টার্টআপ ইন্ডিয়া- হোয়্যাটস্অ্যাপ গ্র্যান্ড চ্যালেঞ্জ সেই উদ্যোগেরই একটি অংশ।

স্টার্টআপের বিস্তার, ভারতের অর্থনৈতিক উন্নতি ও কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যেই হোয়্যাটঅ্যাপের সঙ্গে হাত মিলিয়েছে ইনভেস্ট ইন্ডিয়া। আর স্টার্টআপ ইন্ডিয়া- হোয়্যাটস্অ্যাপ গ্র্যান্ড চ্যালেঞ্জ সেই উদ্যোগেরই একটি প্রাথমিক ধাপ।  

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *