তথ্য প্রযুক্তি শিল্পে সুখবর! রাজারহাটে তৈরি হচ্ছে ৫০হাজার বর্গফুটের ডেটা সেন্টার

রাজারহাটে প্রায় ৫০,০০০ বর্গফুট জায়গা নিয়ে ডেটা সেন্টার স্থাপন করতে চলেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের অগ্রণী সংস্থা সিফি টেকনোলজিস্। আগামী বছরে ফেব্রুয়ারি মাসের মধ্যেই ডেটা সেন্টারটি উদ্বোধনের পরিকল্পনা রয়েছে সংস্থার। শুক্রবার ইমার্জিং টেক কনক্লেভের প্রথম দিনে এ কথা জানান সিফি টেকনোলজিসের সিইও কমল নাথ।

গত ৩০ নভেম্বর এবং ১ ডিসেম্বর, কলকাতায় দু’দিনের টেক ইমার্জিং কনক্লেভের আয়োজন করে ইন্ডিয়ান এক্সপ্রেস গ্রুপ। তথ্য প্রযুক্তি শিল্পের অগ্রণী সংস্থাগুলোর মধ্যে জ্ঞান, মতামত ও অভিজ্ঞতা আদান প্রদানের সুযোগ করে দিতেই আয়োজন করা হয় এই কনক্লেভ।

পূর্বভারতের গ্রাহকদের কথা মাথায় রেখেই রাজারহাটের ডেটা সেন্টার

কনক্লেভের চিন্তা ভাবনা আদান প্রদান পর্বে কমল নাথ জানান, প্রায় ৫০,০০০ বর্গফুটের এই ডেটা সেন্টারটি মূলতঃ পূর্বাঞ্চলে গ্রাহকদের পরিষেবা দেওয়ার জন্যই গড়ে তোলা হচ্ছে, তবে চাইলে অন্যান্য অঞ্চলে গ্রাহকরাও এই পরিষেবা পাওয়ার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন। শুক্রবার, কনক্লেভের এই পর্বটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন, ইন্ডিয়ান এক্সপ্রেসের এক্সিকিউটিভ ডিরেক্টর অনন্ত গোয়েঙ্কা।

এদিনের এই আলোচনাসভায় কমল নাথ আরও জানান, ক্লাউডভিত্তিক পরিষেবা চালু করার লক্ষ্যে পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে কাজ করছে সিফি টেকনোলজিস্। তিনি বলেন, অত্যাধুনিক ডিজিটাল পরিষেবা স্থাপনের উপযুক্ত মানসিকতা রয়েছে এ রাজ্যের, এছাড়াও জোর দেওয়া হচ্ছে দক্ষতা বিকাশে।    

কমল নাথ বলেন, “ব্লকচেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডেটা ও সাইবার নিরাপত্তার মতো ডিজিটাল রূপান্তরের জন্য প্রয়োজন তিনটি মূল জিনিস- মানসিকতা, দক্ষতা এবং যন্ত্রপাতি”।

আরো পড়ুন :  রাজ্যের সিমেন্ট শিল্পে আসতে চলেছে ৩ হাজার কোটির লগ্নি

১৮ ও ১৯ ডিসেম্বর কলকাতায় ব্লকচেইন কংগ্রেস

শুক্রবারের এই কনক্লেভে বক্তব্য রাখতে গিয়ে রাজ্যের তথ্য প্রযুক্তি দফতরের অতিরিক্ত মুখ্যসচিব দেবাশিষ সেন বলেন, প্রযুক্তির উন্নতিতে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে রাজ্য সরকার। যা সরাসরি কর্মসংস্থান বাড়াতে সাহায্য করবে এবং প্রভাব ফেলবে রাজ্যের অর্থনৈতিক উন্নতিতে। তিনি বলেন, “ওয়েবলের মাধ্যমে অ্যানিমেশন অ্যাকাডেমি তৈরি করেছে রাজ্য সরকার। চমত্কার ফলাফল পাওয়া যাচ্ছে, তৈরি হচ্ছে পৃথিবী বিখ্যাত সব কার্টুন চরিত্র”।

আগামী ১৮ ও ১৯ ডিসেম্বর কলকাতায় দুদিনের ব্লকচেইন কংগ্রেস আয়োজন করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। দেবাশিষবাবু বলেন, বাংলা মানেই ব্লকচেইন এই ধারণা প্রসার করতে আগ্রহী সরকার। আর সেই লক্ষ্যপূরণের উদ্দেশ্যেই  একটি পদক্ষেপ এই কংগ্রেস।

তথ্যসূত্রফিন্যান্সিয়াল এক্সপ্রেস

ফিচার্ড ইমেজ ক্রেডিট – Biswarup Ganguly, GFDL, CC BY 3.0

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *